1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
২ ঘণ্টায় কাজ শেষ করে বাসায় যেতে পারবেন কর্মকর্তা-কর্মচারীরা - চ্যানেল দুর্জয়
বুধবার, ১৫ মে ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

২ ঘণ্টায় কাজ শেষ করে বাসায় যেতে পারবেন কর্মকর্তা-কর্মচারীরা

  • প্রকাশিত : বুধবার, ৩ জুন, ২০২০

বিশেষ প্রতিনিধি।।করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে সর্বোচ্চ ২৫ শতাংশ সরকারি কর্মকর্তা-কর্মচারী অফিসে আসবেন এবং অফিসে আসার পর দুই ঘণ্টার মধ্যে কাজ শেষ করতে পারলে বাসায়ও চলে যেতে পারবেন। মন্ত্রণালয় ও বিভাগগুলোকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এমন নির্দেশনা পাঠানো হয়েছে। মঙ্গলবার জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন সাংবাদিকদের এ তথ্য জানান।


করোনা মহামারীর মধ্যে লকডাউন তুলে রোববার থেকে অফিস খুলে দেওয়া হলেও স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে সরকারি দফতরগুলোতে এই নির্দেশনা অনুসরণ করতে বলা হয়। জনপ্রশাসন সচিব বলেন, কর্মকর্তারা যেন কোনোভাবেই সংক্রমিত না হয় সে জন্য ন্যূনতম সংখ্যক কর্মকর্তা কর্মচারী
নিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অফিসের প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে হবে।

একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিসে থাকবেন না। ২৫ শতাংশ কর্মকর্তা ঘরে বসে ভার্চুয়ালি অফিস করতে পারবেন। অর্থাৎ একসঙ্গে ৫০ শতাংশ কর্মকর্তা সবসময় কানেক্টেড থাকবে। কোনো কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে না।

তিনি আরও বলেন, সকাল বেলায় এসে কেউ যদি দুই ঘণ্টায় কাজ শেষ করতে পারেন, তা হলে কাজ শেষেই তিনি চলে যেতে পারবেন। বিকাল ৫টায় অফিস ছুটির জন্য তাকে অপেক্ষা করতে হবে না। এ বিষয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান জনপ্রশাসন সচিব।


অফিসে অবস্থানকালীন যথেষ্ট সর্তকর্তা অবলম্বন করে কাজ করতে হবে। যারা অসুস্থ, বয়স্ক বা গর্ভবতী তারা অফিসে আসবেন না বলেও জনপ্রশাসনের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনার পর এগুলো কর্মকর্তা-কর্মচারীদের মেনে চলতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ অফিস আদেশ জারি করেছে।


প্রসঙ্গত, করোনা ভাইরাসে (কোভিড-১৯) এ পর্যন্ত প্রশাসন ক্যাডারের মোট ৭০ জন কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের অর্ধেকেরও বেশি ইতোমধ্যে সুস্থ হয়ে গেছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। এই পরিস্থিতিতে করোনা ভাইরাস মহামারীর মধ্যে টানা ৬৭ দিন অফিস খুলে দেওয়া হলেও স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে সরকারি দফতরগুলোতে একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা-কর্মচারীকে অফিসে অবস্থান করতে নিষেধ করা হচ্ছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সোমবার সচিবালয়ে সাংবাদিকদের একথা জানিয়ে ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ১১:৫৪)
  • ১৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ১লা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
279
3730193
Total Visitors