1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
কলীগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে স্কুল নির্মানের অভিযোগ - চ্যানেল দুর্জয়
সদ্যপ্রাপ্ত :
নড়াইলে কোরবানির জন্য প্রস্তুত ৬৪ হাজার ৭৪৮টি পশু নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরানোর ঘটনার প্রতিবাদে বিশাল মানববন্ধন চৌগাছায় ৫ বছর ধরে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার ভাণ্ডারিয়ায় মাইক্রোবাস রেন্ট-এ কার চালক কল্যান সমিতির সভাপতি শাহ আলম সাধারণ সম্পাদক আলাউদ্দিন বাইরে যেতে পারছে না নড়াইলের সেই লাঞ্ছিত অধ্যক্ষের তিন কন্যা! ক্ষুধার যন্ত্রণায় শিশুর কান্না, গলা টিপে হত্যা করলেন মা ঈদযাত্রায় ট্রাফিক পুলিশের ১২ নির্দেশনা বিয়ের রেজিস্ট্রিতে কাজির প্রতারণা যশোরে দুই যুবক’কে ছুরিকাঘাত যশোরের শার্শায় ফেনসিডিল সহ আটক ২ চৌগাছার সেই প্রধান শিক্ষকের দুর্নীতির তদন্ত শুরু শেরপুরে প্রেমিকের ছুরিকাঘাতে কলেজছাত্রী খুন, বাবা আহত দেশের ১২ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে সহসা থামছে না লোডশেডিং ফরিদপুরে মহিলা মেম্বারকে গণধর্ষণ নড়াইল সদর থানার ওসি স্ট্যান্ডরিলিজ যশোরের চুড়ামনকাটি থেকে মানুষের পঁচা কঙ্কাল উদ্ধার চৌগাছায় মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১ নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা, তদন্ত প্রতিবেদন দাখিল যশোরে সন্ত্রাসী বুনো আসাদ ফের বেপরোয়া যশোরে ছুরিকাঘাতে যুবককে হত্যার চেষ্টা, আটক দুই সন্ত্রাসী ‘আমি সব খবর নিয়েছি, কেউ আমার খোঁজ নেয়নি’ : রওশন এরশাদ যশোর শিল্পকলা নির্বাচনে লাল-সবুজ পুর্ণ প্যানেলে বিজয়ী দেশে গণমাধ্যমের কার্যপরিধি এখন অনেক বিস্তৃত : স্পিকার পদ্মা সেতুর জন্য সরকারকে ধন্যবাদ দেওয়া যায় না: গয়েশ্বর রথযাত্রা কি এবং কেন? ( ভিডিও সহ ) নড়াইলের সনাতন ধর্মের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালিত মসজিদুল হারামে ৪৫ বছর আজান দিয়ে ‘বেলাল’ উপাধি পান আহমাদ মোল্লা অপমান ও লজ্জায় বাইরে যেতে পারছে না নড়াইলের সেই অধ্যক্ষের স্ত্রী সন্তানেরা। জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাস

কলীগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে স্কুল নির্মানের অভিযোগ

  • প্রকাশিত : শনিবার, ২ অক্টোবর, ২০২১

আশিকুর রহমান, ঝিনাইদহ জেলা প্রতিনিধি, ঝিনাইদহের কালীগঞ্জে ১৩ লাখ টাকা ব্যায়ে ডুমুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শৌচাগার নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ভবনটিতে অতি নিন্মমানের ইট, বালু সহ নির্মান সামগ্রী ব্যবহার করা হচ্ছে। নির্মানাধিন ভবনটির ব্যায় মুল্য বা কিভাবে করা হবে তাও জানেন না বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি। আর নির্মান কাজের সাইনবোর্ড না ঝুলিয়েই ঠিকাদার তার ইচ্ছা মাফিক কাজ করে চলেছেন। যে কারনে কোন তদারকি ছাড়াই এভাবে নির্মান শেষ হলে শিশু শিক্ষার্থীদের জন্য ওই ভবনটি ব্যবহারে ঝুঁকি থেকেই যাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, পিডিবি গণস্বাস্থ্য প্যাকেজে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় ১ কোটি ২৪ লক্ষ ৭৮ হাজার ৮৭৭ টাকা ব্যায়ে সাতটি কাজের বরাদ্ধ হয়েছে। এরমধ্যে সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের ডুুমুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৩ লক্ষ টাকার একটি দুই তলা বিশিষ্ট শৌচাগার ভবনের কাজটি চলমান। কাজটি বরাদ্ধ পেয়েছেন ঝিনাইদহের ঠিকাদার মিজানুর রহমান মাসুম। কিন্তু এ কাজের সাব ঠিকাদার হিসাবে নির্মান কাজটি করছেন আব্দুস সালাম নামে জনৈক্য এক ঠিকাদার। খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি তিনি একই টেন্ডারের তত্বিপুর স্কুলের কাজে নিন্মমানের ইট খোয়া ব্যাবহার করতে গিয়ে এলাকাবাসীর তোপের মুখে পড়েন। কিন্তু সেই স্থানের ইট খোয়া তুলে এনেই তিনি আবার ডুমুরতলা বিদ্যালয়ের কাজ শুরু করেন। এ নিন্মমানের সামগ্রী ব্যাবহার করা দেখেই স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ উঠে। এমন বিষয়টি ছড়িয়ে পড়লে সরেজমিনে ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, নির্মান কাজে নিম্নমানের ইট বালি খোয়া ব্যাবহার করা হচ্ছে। এছাড়াও সেখানে ঝুলানো হয়নি কোন সাইনবোর্ড। সে কারনে লোহার রড ব্যাবহারের রয়েছে লুকোচুরি। বর্তমানে এ কাজটি চলমান থাকলেও সেখানে জনস্বাস্থ্য বা বিদ্যালয়ের কাউকে উপস্থিত থাকতে দেখা যায়নি। তবে, সাংবাদিকদের উপস্থিতি দেখে স্কুলের পাশর্^বতী বাসিন্দা রবিউল ইসলাম নামে এক ব্যাক্তি এগিয়ে এসে নিন্মমানের ইটের নমুনা তুলে ধরেও দেখান। এ সময় ঘটনাস্থলে নির্মান কাজে সম্পৃক্ত শ্রমিকরা জানায়, ঠিকাদার ও হেড মিস্ত্রির নির্দ্দেশনা মোতাবেকই কাজ চলছে । এর বেশি কিছু আমরা জানিনা বলে তারা জানান।

এ বিষয়ে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান,জানান, একদিন ঠিকাদার এসে আমার কাছে শুধুমাত্র কাজের জায়গাটা দেখিয়ে দিতে বলে। তবে, কত টাকার কাজ বা কোন সিডিউল আমার বিদ্যালয়ে দেয়নি। যে কারনে আমি আপনাদের কোন তথ্যই দিতে পারব না।

স্কুল কমিটির সভাপতি আনছার আলী জানান, প্রধান শিক্ষকের মুখে শুনেছি, স্কুলের শৌচাগার নির্মান শুরু করেছে এক ঠিকাদার। কিন্তু সংশ্লিষ্ট ঠিকাদার বা জনস্বাস্থ্য অফিস থেকে আমাকে কিছুই জানায় নি। সে কারনে ওই কাজের দেখভাল বা তদারকি করতে পারবো কিনা তা আমারও জানা নেই।

কালীগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশলে অফিসের কর্মকর্তা জেসমিন আরা জানান, কাজটির বরাদ্ধ পেয়েছেন ঝিনাইদহের ঠিকাদার মিজানুর রহমান মাসুম। তবে তার পরিবর্তে কাজটি কে করছেন সেটা আমার দেখার বিষয় নহে। কাজের ইট খোয়া নিন্মমানের বিষয়ে বলেন, ঠিকাদার অনেক কষ্ট করে অন্য একটি ঝামেলাপূর্ণ কাজের সাইট থেকে ওই ইট খোয়া তুলে এনেছে। যে কারনে ইট খোয়া একটু কমা দেখা গেলেও তা মানসন্মত। তবে, এ নিয়ে এলাকাবাসীর অভিযোগ উঠছে শুনে তিনি তার উত্তরে এলাকাবাসী পারলে ইট খোয়া তুলে নিয়ে যেতে পারেন বলে জানান তিনি। আর নির্মান কাজের স্থানে সাইনবোর্ড ঝোলানো হয়নি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঠিকাদার কি ৭ টি কাজের স্থানেই সাইনবোর্ড ঝুলাবে? যে কোন একটি স্থানে সাইনবোর্ড দিলেই হবে। তারপরও ঠিকাদারকে বলবেন বলে তিনি অনেকটা এড়িয়ে যান।

এ বিষয়ে কাজের সংশ্লিষ্ট ঠিকাদার আব্দুস সালাম মুঠোফোনে জানান, কাজে কোন অনিয়ম করা হচ্ছে না। আর এ কাজের
ইস্টিমেট বা কোন কিছু জানতে হলে আপনারা জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা জেসমিন আরার সাথে যোগাযোগ করতে পারেন বলে জানান।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সেলিনা আক্তার বানু মুঠো ফোনে জানান, অনিয়মের কথা আমাকে কেউ জানায়নি। কাজ গুলো জনস্বাস্থ্য প্রকৌশলের হলেও অর্থ আমাদের দপ্তরের। এ বিষয়ে অবশ্যই খোঁজ নিব।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (বিকাল ৫:২২)
  • ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৭ই জিলহজ, ১৪৪৩ হিজরি
  • ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Published Date:26 jun (10:00 Pm)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
149
1114063
Total Visitors
© All rights reserved © 2020 Channel Durjoy চ্যানেল দুর্জয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় লালিত একটি অনলাইন স্বাধীন গণমাধ্যাম, চ্যানেল দুর্জয়ের প্রতিনিধির নিকট থেকে শুধু তার প্রেরিত সংবাদ গ্রহণ করা হয়, সংশ্লিষ্ঠ প্রতিনিধি যদি সমাজ/রাষ্ট্রবিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়, তাঁর দ্বায় দুর্জয় কর্তৃপক্ষ বহণ করবেনা
Customized BY NewsTheme