1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
লকডাউনেও বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে প্রবাসীদের তৎপরতা - চ্যানেল দুর্জয়
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
ফুটবল খেলা কেন্দ্র করে শংকরপুরে যুবক খুন যশোরে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন মেহেরপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার অভিযোগ, স্বামী আটক   চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে তরুণ নিহত প্রয়োজন হলে ঢাকা এবং আশেপাশের এলাকায় লোডশেডিং করানো হবে: জ্বালানি প্রতিমন্ত্রী শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবিতে ক্লাস শুরু হতে পারে ১৫ জুলাই যান্ত্রিক ক্রটি নিয়ে এয়ার এরাবিয়ার ফ্লাইটের জরুরি অবতরণ, প্রাণ রক্ষা ১৯৮ জনের চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ১১ দোকান নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দফা দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন

লকডাউনেও বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে প্রবাসীদের তৎপরতা

  • প্রকাশিত : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

নিজস্ব প্রতিবেদক::করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। দেশজুড়ে চলছে কঠোর লকডাউন। আগামীকাল বুধবার শেষ হলেও আবারও ১ সপ্তাহের জন্য এই লকডাউন চলমান রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু এরই মধ্যে বিশেষ ফ্লাইটে বিদেশ থেকে প্রবাসীরা দেশে ফিরতে নানাভাবে তৎপরতা চালাচ্ছে। তাই চলমান লকডাউনে প্রবাসী বাংলাদেশিদের জরুরি প্রয়োজন ছাড়া দেশে না আসার অনুরোধ জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয় হয়েছে। এ লক্ষ্যে বিদেশের বাংলাদেশ মিশনগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

সম্প্রতি চলমান লকডাউনে বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের বিষয়ে বিবেচনায় নিয়ে শুধুমাত্র পাঁচটি দেশের সঙ্গে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। এ পাঁচটি দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও সিঙ্গাপুর। লকডাউনের মধ্যেও এসব দেশে প্রবাসীরা যেতে পারবেন।

এসব অনুমোদিত পাঁচটি দেশের বাইরেও অনেক প্রবাসী দেশে ফিরতে আগ্রহী। তাই প্রবাসীরা এখনই যেন দেশে না আসেন, সে লক্ষ্যে বিদেশের মিশনগুলোকে উদ্যোগ নিতে কঠোর নির্দেশনার প্রেক্ষিতে মিশনগুলো সে অনুযায়ী পদক্ষেপ নিতে শুরু করেছে।

বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বাংলাদেশ মিশন জরুরি প্রয়োজন ছাড়া প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার প্রভৃতি দেশ জরুরিভাবে প্রবাসীদের বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করছে।

একই সঙ্গে কাতারের বাংলাদেশ দূতাবাস লকডাউনে প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান জানিয়ে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কাতার মিশন প্রবাসীদের উদ্দেশে বলেছে, জরুরি প্রয়োজন ছাড়া কাতারে বসবাসরত বাংলাদেশি নাগরিকসহ সবাইকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করা হচ্ছে। আর এ সময়ের মধ্যে বাংলাদেশে গেলে ৭২ ঘণ্টা আগে কোভিড টেস্ট নেগেটিভ রিপোর্ট, ঢাকা ফিরলে ১৪ দিন কোয়ারেন্টিনের থাকাসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, আবুধাবির বাংলাদেশ মিশনও প্রবাসীদের জন্য একই ধরনের নির্দেশনা দিয়েছে। মিশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে, করোনা পরিস্থিতিতে অতি জরুরি প্রয়োজন ছাড়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। এছাড়া জরুরি প্রয়োজনে দেশে ফিরলে সরকারের অনুমোদিত হোটেল/প্রতিষ্ঠানে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে বলেও জানিয়েছে আবুধাবির বাংলাদেশ দূতাবাস।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস এক জরুরি বার্তায় সে দেশে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের উদ্দেশে বলেছে, লকডাউনে শুধুমাত্র জরুরি প্রয়োজনে দেশে ফেরা যাবে। তবে দেশে ফিরতে আগ্রহীদের কোভিড নেগেটিভ সনদ, দেশে ফিরে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (সকাল ৮:২০)
  • ১৪ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৩১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
190
3682064
Total Visitors